আন্তর্জাতিক

দুই মাস পর মুসল্লিদের জন্য দেশের সব মসজিদ খুলে দিল সৌদি আরব

এখনই সময় :

করোনাভাইরাস মহামারির কারণে প্রায় দুই মাস বন্ধ থাকার পর দেশের ৯০ হাজার মসজিদ মুসল্লিদের জন্য খুলে দিয়েছে সৌদি আরব। আজ রবিবার থেকে সৌদি আরবের সব মসজিদে নামাজ আদায় করতে পারবেন মুসুল্লিরা। সৌদি প্রভাবশালী গণমাধ্যম আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

তবে নামাজ আদায়ের অনুমতি দেয়া হলেও মুসল্লিদের মেনে চলতে হবে কঠোর নিয়ম-কানুন। মসজিদে যেতে হবে মাস্ক পরে। অন্যথায়, শিকার হতে হবে জরিমানার। এছাড়া, মুসল্লিদের ব্যক্তিগত জায়নামাজ নিতে হবে। একে অপর থেকে দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে। একে অপরের সঙ্গে হ্যান্ডশেক বা হাত মেলানো যাবে না।

আরব নিউজের খবরে বলা হয়, রবিবার উচ্ছ্বসিত হয়ে মসজিদে নামাজ আদায় করেছেন সৌদির মুসুল্লিরা। রাজধানী রিয়াদের আল রাঝি মসজিদের মুয়াজ্জ্বিন আব্দুল মাজিদ আল মোহাইসেন বলেন, ‘ফের সৃষ্টিকর্তার করুণা অনুভব করতে পেরে অত্যন্ত ভালো লাগছে। মানুষজনকে তাদের বাড়ির বদলে মসজিদে এসে নামাজ আদায়ের ডাক দিতে পেরে ভালো লাগছে।’

মসজিদগুলোকে নামাজ আদায়ের জন্য নিরাপদ করে তুলতে পরিষ্কার ও জীবাণুমুক্ত করা হয়েছে। দরজা জানালা খোলার ব্যাপারেও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নামাজ আদায়ের ১৫ মিনিট আগে মসজিদ খুলে দেয়া হবে ও নামাজ শেষের ১০ মিনিট পর ফের বন্ধ করে দেয়া হবে। শুক্রবার জুম্মার নামাজ আদায়ের ক্ষেত্রে ২০ মিনিট আগে মসজিদ খুলে দেয়া হবে। তবে কোনোমতেই জুম্মার নামাজ আদায়ে ১৫ মিনিটের বেশি সময় যেন না লাগে সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, ওয়ার্লওমিটারের দেওয়া সর্বশেষ পরিসংখ্যান অনুসারে সৌদি আরবে এখন পর্যন্ত করোনায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮৫ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৫০৩ জন করোনা রোগী।

আরও সংবাদ

Back to top button