ব্যবসা

মুদ্রণ শিল্প বাঁচাতে ২ শতাংশ সুদে ঋণ চান মালিকরা

এখনই সময় :

বাংলাদেশের মুদ্রণ শিল্পকে বাঁচাতে এবং এই শিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারীদের চার মাসের বেতন-ভাতা দিতে ২ শতাংশ সুদে ব্যাণিজিক ব্যাংক থেকে ঋণ চান মুদ্রণ শিল্প মালিকরা। সরকারের ঘোষিত আর্থিক সহায়তা প্যাকেজের আওতায় তৈরি পোশাক শিল্পের মত মুদ্রণ শিল্পেও এই ঋণ প্রাপ্তিতে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে আজ রবিবার প্রধানমন্ত্রী বরাবর আবেদন করেছে বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি।

সমিতির চেয়ারম্যান শহীদ সেরনীয়াবাত স্বাক্ষরিত আবেদনে বলা হয়, বাংলাদেশের মুদ্রণ প্রতিষ্ঠানসমূহ বর্তমান সরকারের বৃহত্তম গনমুখী কর্মসুচী প্রথম শ্রেনী থেকে দশম শ্রেনী পর্যন্ত দেশের সকল ছাত্র ছাত্রীদের হাতে বিনামুল্যে বই পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এছাড়াও দেশের প্রধান রপ্তানিখাত তৈরি পোশাক শিল্পে ব্যবহৃত হ্যান্ডট্যাগ, লেভেল, কার্টুনসহ প্রয়োজনীয় সব এক্সেসরিজ, দ্বিতীয় রপ্তানি পণ্য ওষুধ শিল্পের জন্য প্রয়োজনীয় প্যাকেট, টেক্সট, কার্টুন, অন্যান্য রপ্তানিযোগ্য চামড়াজাত পণ্য, ফ্রোজেন ফিস, চা-সহ দেশে ব্যবহার্য সকল মুদ্রণ সামগ্রীর যোগান দিচ্ছে।

প্রাণঘাতী করনোভাইরাস (কভিড-১৯) আতঙ্ক আজ সারা পৃথিবীব্যাপী। বাংলাদেশেও আজ এর বাইরে নয়। কভিড-১৯ মহামারী আতঙ্কে দেশজুড়ে চলমান লকডাউনে সকল ছাপাখানা বন্ধ রাখা হয়েছে। চলমান লকডাউন দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এই লকডাউনের ফলে মুদ্রণ ব্যবসা স্থবির হয়ে পড়েছে। ফলে দেশের প্রায় সাত হাজার মুদ্রণ প্রতিষ্ঠান এবং এর উপর নির্ভরশীল প্রায় পাঁচ লাখ কর্মজীবি আজ বেকার।

প্রধানমন্ত্রী বরাবর আবেদনে আরো বলা হয়, দেশের মুদ্রণ প্রতিষ্ঠানের মুদ্রণ মালিকদের আর্থিক সামর্থ্য খুবই সীমিত। ফলে এই শিল্পের শ্রমিক-কর্মচারীদের মার্চ-এপ্রিল- মে-জুন/২০২০ মাসের বেতন এবং আসন্ন ঈদ-উল-ফিতরের বোনাস পরিশোধ করা অসম্ভব হয়ে পড়বে। এমন অবস্থায় আপনার ঘোষিত ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য আর্থিক সহায়তা প্রদানের সিদ্ধান্ত আমাদের মধ্যে আশার আলো সঞ্চার করেছে।

তাই সরকারের ঘোষিত আর্থিক সহায়তা প্যাকেজের আওতায় তৈরি পোশাক শিল্পের মত বাংলাদেশের মুদ্রণ শিল্পে কর্মরত শ্রমিক কর্মচারীদের মার্চ, এপ্রিল, মে, জুন/২০২০ মাসের বেতন এবং ঈদুল ফিতর এর উৎসব ভাতার সমপরিমাণ অর্থ দুই শতাংশ সুদে স্ব-স্ব ব্যাণিজিক ব্যাংক থেকে ঋণ প্রদানে প্রধানমন্ত্রীর প্রয়োজনীয় নির্দেশনা কামনা করা হয়।

Related Articles

Back to top button
Close