আন্তর্জাতিক

করোনা আক্রান্তদের সেবায় প্রাসাদ ছেড়ে হাসপাতালে রাজকুমারী

এখনই সময় :

করোনা ভাইরাসে প্রতিদিন হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন । করোনার প্রাদুর্ভাবে সৃষ্ট মহামারি দেখে রাজ প্রাসাদ ছেড়ে স্বাস্থ্যকর্মীদের সঙ্গে হাসপাতালে এসে রোগীদের সেবায় কাজ শুরু করেছেন সুইডেনের রাজকুমারী সোফিয়া।

আন্তর্জাতিক গণমাধ্যমে জানা যায়, করোনার ভয়াল থাবায় কীভাবে স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়িয়ে মানুষের দুঃসময়ে পাশে থাকা যায় সে চেষ্টা চিল সোফিয়ার। এরপরই কীভাবে ইনটেনসিভ কেয়ার ইউনিটে কোভিড ১৯ রোগীদের দেখভাল করা যায় সে বিষয়ে একটি অনলাইন কোর্স করেন তিনি। প্রশিক্ষণের নেওয়ার পরই তিনি স্বেচ্ছাসেবক হিসেবে স্টকহোমের সোফিয়াহেম্মেট হাসপাতালে কাজ শুরু করেন।

রাজ পরিবারের বলছে, এই সংকটময় মুহূর্তে রাজকুমারী সোফিয়া চেয়েছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পাশে থাকতে। তাই তিনি অনলাইনে এ সংক্রান্ত তিন দিনের একটি কোর্স করেন।

চিকিৎসা বিজ্ঞান পড়েন নি, কিন্তু জরুরি অবস্থায় চিকিৎসক, নার্সদের সাহায্য করতে পারবে এ লক্ষ্যে ৮০ জনকে অনলাইনে প্রশিক্ষণ দিয়েছে স্টকহোমের সোফিয়াহেম্মেট হাসপাতাল।

খবরে বলা হয়, রাজকুমারী সোফিয়া সরাসরি করোনা ভাইরাস রোগীদের সংস্পর্শে আসবেন না। স্বাস্থ্যসেবায় সহযোগী হিসেবে চিকিৎসক এবং নার্সদের ওপর যতটা সম্ভব চাপ কমানো যায় সেটাই তিনি দেখবেন। সব ঠিকঠাক পরিষ্কার হচ্ছে কি না তা নজরদারি করছেন, রান্না করা, চিকিৎসার সরঞ্জাম জীবাণুমুক্ত করাসহ নানান কাজের দায়িত্ব নিয়েছেন সোফিয়া।

শেষ খবর পর্যন্ত সুইডেনে করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫০০ ছাড়িয়েছে।

জানা যায়, সোফিয়া একসময় নামকরা মডেল ছিলেন। পরবর্তীতে ৪০ বছর বয়সী প্রিন্স ফিলিপের সঙ্গে তার বিয়ে হয় রাজকুমারী সোফিয়া। বিবিসি ও এনডিটিভি।

Related Articles

Back to top button
Close