টেক

করোনা রুখতে ১ বিলিয়ন মার্কিন ডলার দেবে টুইটার প্রতিষ্ঠাতা

এখনই সময় :

করোনা মহামারি মোকাবিলায় ১ বিলিয়ন মার্কিন ডলার অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি। নিজের টুইটারে হ্যান্ডেলে এ ঘোষণা দিয়েছেন ডরসি। তিনি জানিয়েছেন, এ অর্থ তার মোট সম্পদের প্রায় ২৮ শতাংশ। তবে

কোভিড-১৯ যুদ্ধে এ অর্থ তিনি কোথায় দেবেন সে ব্যাপারে স্পষ্ট করে কিছু বলেননি।

এদিকে গতকাল বুধবার মার্কিন স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। মঙ্গলবার মৃত্যু হয়েছে ১ হাজার ৮০০ জনের। এ নিয়ে মোট মৃত্যু সংখ্যা ১৩ হাজার ছাড়িয়ে গেছে।

যুক্তরাষ্ট্রে এখন মোট আক্রান্তের সংখ্যা প্রায় ৪ লাখ। যেখানে শুরু থেকেই ভেন্টিলেটর এবং চিকিত্সা কর্মীদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের (পিপিই) সঙ্কট চলছে এবং ইদানীং সঙ্কট আরো তীব্র হয়েছে। ব্যবসা বাণিজ্যের অবস্থাও নাজুক। এ পরিস্থিতিতে জরুরি বিবেচনায় ১ বিলিয়ন কোটি ডলার দান করার ঘোষণা দিলেন ডরসি। তার প্রতিষ্ঠিত পেমেন্ট অ্যাপ স্কোয়ারের শেয়ার বিক্রি থেকেই এ অনুদান দেবেন এবং স্টার্ট স্মল ফাউন্ডেশনের মাধ্যমে সেই অর্থ বিতরণ করা হবে।

এ ব্যাপারে ডরসি বলেছেন, অনুদানের অর্থ দিতে তিনি স্কোয়ারের শেয়ার ব্যবহার করছেন কারণ এখানে টুইটারের চেয়ে বেশি শেয়ারের মালিক তিনি। শেয়ারগুলো তিনি ক্রমান্বয়ে বিক্রি করবেন। কোভিড-১৯ মহামারি শেষ হওয়ার পর যদি অর্থ বেঁচে যায় তাহলে সেই অর্থ কিশোরী স্বাস্থ্য ও শিক্ষা এবং সর্বজনীন মৌলিক আয় বিষয়ে গবেষণায় ব্যয় করা হবে।

এদিকে এই মহামারির সময় প্রযুক্তি দুনিয়ার অন্য বিলিয়নেয়াররাও হাত গুটিয়ে বসে নেই। ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ইতিমধ্যে ৩ কোটি ডলার অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন। তিনি মূলত কোভিড-১৯ চিকিত্সাপদ্ধতি উদ্ভাবনে এককালীন এ অর্থ দিতে চান।

ইকমার্স জায়ান্ট অ্যামাজনের সিইও জেফ বেজোস এই লকডাউনের সময় যুক্তরাষ্ট্রের ক্ষুধার্ত মানুষের জন্য ফুডব্যাংকে দিয়েছেন ১০ কোটি ডলার। আর অ্যাপলের সিইও টিম কুক গত মার্চে ইতালিতে চিকিত্সা সরঞ্জাম সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন। সূত্র: বিবিসি

Related Articles

Leave a Reply

Back to top button
Close