আন্তর্জাতিক

করোনাকে যেভাবে হারালেন ডায়বেটিসে আক্রান্ত ৬২ বছর বয়সী বৃদ্ধা

এখনই সময় :

ডায়বেটিস ও শ্বাস কষ্টের মত জটিল রোগ থাকার পরেও ভারতের নয়ডায় ৬২ বছর বয়সী এক বৃদ্ধা করোনা ভাইরাস থেকে সেরে উঠেছেন। পরিবারসহ ডেনমার্কে গিয়ে আক্রান্ত হন ওই নারী। তার সঙ্গে আক্রান্ত হন ওই পরিবারের আরো ছয় সদস্যও।

চিকিৎসকরা বলছেন, করোনা ভাইরাসে মারা যাওয়ার ঝুঁকিতে রয়েছেন বয়স্করা। কারণ তাদের অন্যান্য রোগ থাকায় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। আর ডায়বেটিস ও শ্বাস কষ্ট নিয়ে করোনাকে হারানো এই নারী সেরে উঠাতে অনেক ডাক্তারও আশ্চর্য হয়েছেন।

ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়, করোনায় আক্রান্ত হওয়ার পর চারদিন ওই নারীকে অক্সিজেনে রাখা হয়। এরপর থেকেই সে সেরে উঠতে শুরু করে।

করোনা থেকে সেরে উঠার বিষয়ে দুটি বিষয়কে গুরুত্ব দিতে বলেছেন ওই নারী। একটি হলো ভালো মেডিক্যাল স্টাফ এবং আরেকটি হলো ইতিবাচক মনোভাব থাকা ।

এ বিষয়ে ওই নারী বলেন, প্রথম যখন কেউ এই রোগের বিষয়ে শোনে তখন ভয় পেয়ে যায়। পরে এই রোগে সে ভুগতে থাকে। এতে আরো অবস্থা খারাপ হতে থাকে। আবার যখন এগুলো কাটিয়ে উঠবে তখন বাড়িতে আসলে আপনাকে অনেকেই এড়িয়ে চলবে। কিন্তু আমি বলতে চাই শক্ত থাকুন এবং ইতিবাচক ভাবুন। কে কি ভাবলো সেটি নিয়ে ভাববেন না।

ওই নারীর সেরে উঠার বিষয়ে ভারতের গভর্নমেন্ট ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সের পরিচালক রাকেশ গুপ্তা বলেন, বয়স এমন রোগকে আরো জটিল করতে পারে। তবে আমাদের কিছু নিবেদিত ডাক্তারের দল ছিল যারা সবসময় ওই নারী এবং তার পরিবারের খেয়াল রেখেছে।

জানা গেছে, পরিবারের সাতজন করোনা ভাইরাসে আক্রান্ত হলেও ওই বৃদ্ধা এবং তার সন্তান করোনা থেকে সেরে উঠেছে। এছাড়া পরিবারের বাকি সদস্যরাও ধীরে ধীরে সেরে উঠছেন।

গত ২৪ ঘণ্টায়, ভারতে ৫০৮ জন নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, দেশে মোট আক্রান্তের সংখ্যা এখন ৪,৭৮৯। মৃত্যুর সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ১২৪ জনে।

Related Articles

Leave a Reply

Back to top button
Close