আন্তর্জাতিক

করোনার মধ্যেই চীনে ফের চালু হলো বন্যপ্রাণীর বাজার

এখনই সময় :

২০১৯ সালের ডিসেম্বর মাস। চীনের হুবেই প্রদেশের উহান শহরে উৎপত্তি হয় করোনা ভাইরাসের। অনেকের ধারণা উহানের একটি বন্যপ্রাণী বাজার থেকে ছড়িয়েছিলো প্রাণঘাতী করোনা ভাইরাস। আর এ কারণে পুরো চীনে বন্ধ করা দেয়া হয়েছিল বন্যপ্রাণীর বাজার। তবে করোনার পুরো রেষ কাটতে না কাটতেই চীনে আবারো খোলা হয়েছে বন্যপ্রাণীর বাজার। শুধু তাই নয় পুরোদমে বিক্রি হচ্ছে করোনা ভাইরাসের অন্যতম বাহক বাদুড়। সেই সঙ্গে বিছা,কুকুর, বিড়ালসহ সকল প্রাণী পাওয়া যাচ্ছে এসব বাজারে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত গুলিন এবং দক্ষিণে অবস্থিত দংগুয়ান শহরে গতকাল শনিবার বন্যপ্রাণী বাজার চালু হওয়ার পরপরই সেখানে ভীড় দেখা গেছে। ব্যবসায়ীরা জানিয়েছেন, করোনা ভাইরাসের প্রকোপ কমে যাওয়ার কারণে তারা নতুন করে আবারো বাজার চালু করেছে। এদিকে এসব বাজারে অপরিচ্ছন্ন অবস্থাতেই বেচা-কেনা করা হচ্ছে বলে ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়েছে।

এ বিষয়ে চীনের নাম প্রকাশে অনিচ্ছুক চীনের এক সাংবাদিক জানান, সবাই মনে করে চীনে করোনার প্রকোপ কমে গেছে। আর এ নিয়ে চিন্তার কিছু নেই। এখন এটা বাইরের দেশের সমস্যা।

চীন থেকে ছড়িয়ে পড়লেও বর্তমানে ইতালি, স্পেন, যুক্তরাষ্ট্রে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে করোনা ভাইরাস।এই ভাইরাস পুরো বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ৬ লাখ৬৫ হাজার মানুষ। মারা গেছেন ৩০ হাজার৯শ জন।

Related Articles

Leave a Reply

Back to top button
Close