স্পোর্টস

বাংলাদেশের মেয়েরা পেছালো চার ধাপ

এখনই সময় :

দীর্ঘদিন না খেলার নেতিবাচক প্রভাব পড়েছে বাংলাদেশের মেয়েদের ফুটবল র্যাং কিংয়ে। সর্বশেষ ঘোষিত ফিফা র্যাং কিংয়ে বাংলাদেশের মেয়েরা পিছিয়েছে চার ধাপ। বাংলাদেশের মেয়েরা আন্তর্জাতিক ফুটবলে সর্বশেষ ম্যাচ খেলেছে ১২ মাস আগে। গত বছর ২০ মার্চ নেপালে সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের বিপক্ষে ম্যাচের পর আর জাতীয় দলের জার্সিতে মাঠে নামা হয়নি সাবিনা-কৃষ্ণা-মারিয়া মান্ডাদের।

অথচ গত বছর ১৩ ডিসেম্বর ঘোষিত ফিফা র্যাং কিংয়ে বাংলাদেশ ১৩২ থেকে দুই ধাপ অগ্রসর হয়ে উঠেছিল ১৩০ নম্বরে; কিন্তু দুই ধাপ এগিয়ে লাল-সবুজ জার্সিধারী মেয়েরা পিছিয়ে গেলো চার ধাপ।

বয়স ভিত্তিক ফুটবলে বাংলাদেশের মেয়েরা দক্ষিণ এশিয়া এবং কোনো কোনো ক্ষেত্রে এশিয়া দাপিয়ে বেড়ালেও জাতীয় দলের পারফরম্যান্স হতাশাজনক। এর কারণ, বেশিরভাগ মেয়েই বয়সভিত্তিক দলের।

২০১৮ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো ফিফা র্যাংওকিংয়ে ঢুকে ১২৫তম স্থানে ছিল বাংলাদেশের মেয়েরা। তখন থেকে এ নিয়ে ৬ বার ঘোষিত ফিফা র্যাং কিংয়ে একবার মাত্র এগিয়ে ছিল বাংলাদেশ । ১২৫, ১২৭, ১৩০, ১৩২, ১৩০ থেকে এখন ১৩৪ নম্বরে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ওপরে ভারত ৫৫ নম্বরে। এর পর নেপালের অবস্থান ৯৯। শ্রীলংকা ১৪০, মালদ্বীপ ১৪২ এবং ভুটান ১৫৪।

Related Articles

Leave a Reply

Back to top button
Close